Logo
বিসিএন বার্তা:
গল্প, উপন্যাস, কবিতা, স্মৃতিচারণ ইত্যাদি লেখা পড়তে "সাহিত্য ও সংস্কৃতি" পাতায় চোখ রাখুন । নিত্যনতুন সংবাদ পেতে বিসিএন চ্যানেলের সাথেই থাকুন...

অতিরিক্ত পানি পানে রয়েছে মারাত্মক ক্ষতি

বিসিএন লাইফস্টাইল ডেস্কঃ

শরীর ঠিকমতো কাজ করার জন্য পর্যাপ্ত পানি পান করার পরামর্শ দিয়ে আসছেন পুষ্টিবিদরা। অনেক মানুষ পানিশূন্যতায় ভোগেন। সেটি যেমন ক্ষতিকারক, তেমনি অতিরিক্ত পানি গ্রহণও (ওভার হাইড্রেশন) শরীরের জন্য ঝুঁকিপূর্ণ।

অতিমাত্রায় পানি পানের ফলে হাইপোনেট্রেমিয়া নামে পানির নেশা হতে পারে। এটি হলে রক্ত প্রবাহে অতিরিক্ত কম সোডিয়ামের মাত্রার কারণে কোষের ভেতরটা ফুলে যেতে পারে। আর এর ফলে খিঁচুনি, কোমার মতো মারাত্মক সমস্যা হয়ে মৃত্যু পর্যন্ত ঘটাতে পারে।

এ ধরনের সমস্যা হলে এমন কিছু লক্ষণ আছে যেসবে বুঝবেন আপনি অতিরিক্ত পানি পান করছেন—

১. তৃষ্ণা ছাড়াই পানি পানঃ

যখন আপনি তৃষ্ণার্ত ছাড়াই পানি পান করতে অভ্যস্ত হবেন, তখন বুঝতে হবে আপনি অতিরিক্ত পানি পান করছেন।

২. প্রস্রাবের ধরনঃ

প্রস্রাবের ধরন দেখে অনেকে পানি পান করাকে নির্ধারক মনে করে থাকেন। আর এটি করতে গিয়ে অনেকেই অতিরিক্ত পানি পান করে থাকেন।
প্রস্রাব স্বাভাবিকভাবেই হালকা হলুদ বর্ণের হয়ে থাকে। আর এটি দেখে অনেকে ক্রমাগত পানি পান করে প্রস্রাব পরিষ্কার করার জন্য। তাই আপনার প্রস্রাব যখন একেবারে পরিষ্কার হয়ে যাবে, তখন বুঝবেন আপনি অতিরিক্ত পানি পান করছেন।

৩. ঘন ঘন প্রস্রাব করাঃ

যখন আপনি অতিরিক্ত পরিমাণে প্রস্রাব করেন, এমনকি রাতেও অনেক ঘন ঘন প্রসাব করেন, তখন বুঝতে হবে আপনি অতিরিক্ত পানি পান করছেন। ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, একজন মানুষ স্বাভাবিকভাবে দিনে ছয় থেকে আটবার প্রস্রাব করে। আর আপনি যদি দিনে ১০ বারের বেশি প্রস্রাব করেন, তা হলে আপনি অতিরিক্ত পানি পান করছেন বলে ধরা হবে।

৪. বমিভাবঃ

অতিরিক্ত পানি পান করার ফলে কিডনি অতিরিক্ত তরল নিঃসরণে অক্ষম হয়ে পড়ে এবং সেই পানি শরীরে জমা হতে শুরু করে। আর এর কারণে অনেক সময় বমিভাব, বমি, ডায়ারিয়াসহ চাপ অনুভব করার মতো সমস্যা দেখা দিতে পারে।

৫. মাথাব্যথাঃ

ডিহাইড্রোশন ও ওভার হাইড্রেশন দুই ক্ষেত্রেই মাথাব্যথা হয়ে থাকে। অতিরিক্ত পানি পান করার ফলে মস্তিষ্ক আকারে বড় হয়ে মাথার খুলিতে চাপ দেয় আর এ কারণে অনেক সময় মাথাব্যথা হতে পারে।

৬. ক্লান্তিবোধঃ

অতিরিক্ত পানি পান করার ফলে আপনার কিডনিকে অতিরিক্ত পানি নিঃসরণ করার জন্য অনেক পরিশ্রম করতে হয়। আর এর চাপের কারণে আপনার শরীর অনেক সময় ক্লান্ত হয়ে পড়তে পারে এবং এর কারণে আপনার ক্লান্তিভাব লাগতে পারে।

৭. পেশি দুর্বলবোধঃ

অতিরিক্ত পানি পান করার ফলে আপনার শরীরে ইলেক্ট্রোলাইটের
মাত্রা কমে গিয়ে শরীরে তার ভারসাম্য নষ্ট করে দিতে পারে।

বিসিএন চ্যানেল//মারওয়া বিনতে আলম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.


Develop By : BDiTZone.com